শিরোনাম

  নওগাঁয় মাথা গোঁজার ঠাঁই পেল আরও ৫০২ গৃহহীন পরিবার       হস্তান্তর করা হল মাননীয় প্রধানমন্ত্রীর উপহার       আত্রাইয়ে পাঁচুপুর দ্বিমূখী উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠ ভরাট কাজের উদ্বোধন       দুর্গাপুরে দিন দিন বেড়েই চলেছে করোনা আক্রান্তের হার, উপজেলায় আক্রান্ত ১৫২       ঢাকাসহ সারাদেশে বৃষ্টির আভাস       রাজশাহীতে একদিনে করোনায় আরও ১৫ জনের মৃত্যুঃ বিকাল থেকে লকডাউন শুরু       সাপ্তাহিক প্রজন্মের আলো পত্রিকা’র ওয়েব সাইডের উদ্বোধন করলেন, এমপি আনোয়ার হোসেন হেলাল       দুর্গাপুর প্রেসক্লাব ও সাংবাদিক সমাজের কমিটি পুনর্গঠন       দেশের রাজনীতিতে মোহাম্মদ নাসিমের শূন্যতা অপূরণীয়       ১৪০০ কোটি টাকা ব্যয়ে ৩০টি সাইলো নির্মাণ করা হবে       করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধে চলমান লকডাউনের (বিধিনিষেধ) মেয়াদ আরও ১০ দিন বাড়ল       কুষ্টিয়া দৌলতপুরে ফসলের ক্ষেত থেকে শ্যামলী খাতুন (৩০) নামে এক নারীর মরদেহ উদ্ধার       আত্রাইয়ে স্বাস্থ্য বিধি মেনে চলতে মাইকিং ও মাস্ক পড়া নিশ্চিত করণে প্রশাসনের অভিযান       আত্রাইয়ে সমবায় সমিতির ভ্রাম্যমাণ প্রশিক্ষণ অনুষ্ঠিত       আত্রাইয়ে বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল ফাইনাল চ্যাম্পিয়ন পাঁচুপুর ইউপি       আত্রাইয়ে বোরো চাল সংগ্রহের উদ্বোধন       আত্রাইয়ে শ্রমিক লীগ নেতার উপর বর্বরোচিত হামলায় প্রতিবাদে পরামর্শ সভা অনুষ্ঠিত       আত্রাই উপজেলা বাসী কে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন আক্কাস আলী       আত্রাইয়ে সাংবাদিকদের ঈদ উপহার দিলেন আনোয়ার হোসেন হেলাল এমপি       ঈদ মার্কেটের টাকায় দরিদ্র পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ করলো রূপসী নওগাঁ    

দেশের রাজনীতিতে মোহাম্মদ নাসিমের শূন্যতা অপূরণীয়

এসবাংলা ডেস্কঃ

দেশের রাজনীতিতে মোহাম্মদ নাসিমের শূন্যতা অপূরণীয়। বাবা মনসুর আলীর মতোই সাহসী ও নির্ভীক ছিলেন তিনি। কোনোদিন অন্যায়ের সঙ্গে আপোষ করেনি মোহাম্মদ নাসিম, তিনি ছিলেন আপোষহীন নেতা।
আজ মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে আব্দুস সালাম হলে প্রয়াত জননেতা মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণ সভায় বক্তারা এসব কথা বলেন। ঢাকাস্থ সিরাজগঞ্জ সাংবাদিক সমিতি এই স্মরণ সভার আয়োজন করে।
বক্তরা বলেন, মোহাম্মদ নাসিম আওয়ামী লীগ ও দেশের মানুষের কাছে থেকে চলে গেছেন, তার চলে যাওয়ায় জাতীয় রাজনীতিতে অপূরণীয় ক্ষতি হয়েছে। শূন্যতা কোনোভাবেই পুষিয়ে ওঠার মতো নয়। এই শূন্যতা অপূরণীয়।
সংগঠনের সহ-সভাপতি তৈমুর ফারুক তুষারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রনির সঞ্চলনায় স্মরণ সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, মোহাম্মদ নাসিমের বড় ছেলে ও সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয়, সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, সিরাজগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আব্দুল মমিন ম-ল, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. দিলীপ রায়, সাংগঠনিক সম্পাদক গোলাম আশরাফ তালুকদার, জাতীয় প্রেস ক্লাবের কোষাধক্ষ্য শাহেদ চৌধুরী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, ঢাকাস্থ সিরাজগঞ্জ সাংবাদিক সমিতির সাবেক সভাপতি শাহনেওয়াজ দুলাল প্রমুখ বক্তব্য রাখেন।
জাহাঙ্গীর কবির নানক বলেন, মোহাম্মদ নাসিমের অসামান্য সাংগঠনিক দক্ষতা এবং নেতৃত্বগুণ আমাদের মুগ্ধ করেছে। বাস্তব জীবনে তিনি ছিলেন কল্যাণমুখী চিন্তার অধিকারী। সবসময় তার এলাকা সিরাজগঞ্জের উন্নয়নে চিন্তা করতেন। সময়-সুযোগ পেলেই নিজ এলাকায় ছুটে যেতেন। করোনার সময়ও আমাদের নিষেধ উপেক্ষা করে তিনি সিরাজগঞ্জে ছুটে গিয়েছেন এবং করোনায় আক্রান্ত হয়ে শেষ পর্যন্ত মৃত্যুবরণ করেন।
তিনি বলেন, মোহাম্মদ নাসিমের এই অকাল চলে যাওয়ার ক্ষতি কোনোভাবেই পুষিয়ে ওঠার মতো নয়। তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বস্ত সহযোগী হারিয়েছেন। আমরা একজন অভিভাবক হারিয়েছি।
এনামূল হক শামীম বলেন, মোহাম্মদ নাসিম তার বাবা মনসুর আলীর মতোই সাহসী ও আওয়ামী লীগের জন্য নির্ভীক সৈনিক ছিলেন। কোনোদিন কারো সঙ্গে আপোষ করেননি, তিনি ছিলেন আপোষহীন নেতা। যতদিন বাংলাদেশ থাকবে, আওয়ামী লীগের নেতাকর্মীরা থাকবে, ততদিন মোহাম্মদ নাসিম আওয়ামী লীগের নেতাকর্মীদের হৃদয়ে বেঁচে থাকবেন।
এসএম কামাল হোসেন বলেন, ’৭৫ এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। সেসময় ক্যাপ্টেন এম মনসুর আলী বঙ্গবন্ধুর রক্তের উপর পা রেখে অনেক বড় হতে পারতেন। কিন্তু তিনি বঙ্গবন্ধুর রক্তের সাথের বিশ্বাসঘাতকতা করেননি। পিতার মতোই বিশ্বাসঘাতকতা করেননি মোহাম্মদ নাসিম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বিশ্বাসঘাতকতা করেননি, বঙ্গবন্ধুর রক্ত সাথে বিশ্বাসঘাতকতা করেননি।
মোহাম্মদ নাসিমের ছেলে প্রকৌশলী তানভীর শাকিল জয় বাবার স্মৃতি স্মরণে আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি বলেন, বাবা সবসময়ই সাধারণ মানুষের কল্যাণে কাজ করেছেন। করোনার মধ্যেও নিষেধ না শুনে সাধারণ মানুষের খোঁজখবর নিতে ছুটে গিয়েছেন। আওয়ামী লীগের নেতাকর্মীরা, গণমাধ্যম কর্মীরা এবং আমাদের নিয়েই ছিল আমার বাবা মোহাম্মদ নাসিমের পরিবার। কিন্তু তিনি নিজের পরিবার থেকে সব সময় নেতাকর্মী ও গণমাধ্যমকর্মীদের মূল্যায়ন করতেন।

শর্টলিংকঃ