নীলফামারী ডোমারে চালু হয়েছে বিনামূল্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন

মোঃ সুমন ইসলাম প্রামানিক, ডোমার নীলফামারী প্রতিনিধিঃ

 

নীলফামারীর ডোমারে দীর্ঘদিন অ্যানেস্থেশিয়া চিকিৎসক না থাকার কারণে বন্ধ ছিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটারের কার্যক্রম। আজকে থেকে আবারো স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হয়েছে বিনামূল্যে সিজারিয়ান অপারেশন থিয়েটার।

শনিবার(৯ সেপ্টেম্বর) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবন এবং সিজারিয়ান অপারেশন থিয়েটারের শুভ উদ্বোধন করেন নীলফামারী জেলা সিভিল সার্জন ডাঃ জাহাঙ্গীর কবীর।

এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রায়হান বারী, আরএমও ডাঃ তপন কুমার রায়, এমওডিসি ডাঃ আবুল আলা, মেডিক্যাল অফিসার ডাঃ তৃতীয়া সরকার প্রমূখ উপস্থিত ছিলেন।

কার্যক্রমের প্রথম দিনে উপজেলার বামুনীয়া ইউনিয়নের পাটোয়ারী পাড়ার বুলবুল ইসলামের স্ত্রী মুক্তা বানু (৩০)কে সিজারিয়ান অপারেশন করা হয়। সিজারিয়ান অপারেশন কার্যক্রম পরিচালনা করেন কনসালটেন্ট গাইনী এন্ড অবস্ ডাঃ ফারজানা আফরিন ও অ্যানেস্থেসিয়া ডাঃ মৃনাল চন্দ্র মহন্তদের সমন্বয়ে সিজারিয়ান অপারেশনটি সম্পন্ন হয়। সদ্যজাত সিজারিয়ান নবজাতক শিশু এবং প্রসূতি মা’ উভয়েই সুস্থ আছেন। নবজাতক শিশু এবং প্রসূতি মা কে ফুলেল শুভেচ্ছা প্রদান করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তর।

এবিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রায়হান বারী জানান, আমাদের এখানে সিজারিয়ান অপারেশনের যন্ত্রাংশ সচল রয়েছে। কিন্তু দীর্ঘদিন থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অ্যানেস্থেসিয়া চিকিৎসক না থাকার কারণে সিজারিয়ান কার্যক্রম বন্ধ ছিলো। অনেক চেষ্টার পর আজকে থেকে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। এখন থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতি সপ্তাহে ৩দিন শনি, সোম ও বৃহষ্পতিবার সরকারী খরচে সিজারিয়ান অপারেশন করা হবে বলে জানিয়েছে

শর্টলিংকঃ