ভুয়া ট্রাভেল এজেন্সির ব্যাপারে সতর্ক থাকুন : পররাষ্ট্রমন্ত্রী

এসবাংলা ডেক্সঃ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভুয়া ট্রাভেল এজেন্সি ও দালালদের ব্যাপারে সতর্ক থাকার জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি বলেন,‘ভুয়া ট্রাভেল এজেন্সির মাধ্যমে দালালরা লোভ দেখিয়ে যুবকদের লিবিয়ায় নিয়ে যাচ্ছে। সেখান থেকে সাগরপথে ইউরোপে পাঠাতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়ে বাংলাদেশের বেশকিছু যুবক জীবন দিয়েছে। এসব ভুয়া ট্রাভেল এজেন্সি ও দালালদের ব্যাপারে সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, লিবিয়ায় যুদ্ধাবস্থা চলছে, সেখানে বর্তমানে একধরণের ভঙ্গুর অবস্থা বিরাজমান। এ সুযোগে দালালরা যুবকদের প্রলোভন দেখিয়ে প্রথমে লিবিয়ায় নিয়ে যায় এবং পরে সাগর পথে ইউরোপে পাঠায়। বাংলাদেশ সরকার এখন কাউকে লিবিয়ায় পাঠায় না। যারা যাচ্ছে সবাই অবৈধভাবে পাড়ি দিচ্ছে।
দালালের মাধ্যমে অনেকে বাংলাদেশ থেকে, আবার কেউ কেউ মধ্যপ্রাচ্য হয়ে লিবিয়ায় পাড়ি দিয়েছে। সেখান থেকে সাগরপথে ইউরোপে পাড়ি দেওয়ার চেষ্টা করতে গিয়ে পানিতে ডুবে মারা গেছে। এটা দুঃখজনক।

মন্ত্রী যুবকদের উদ্দেশ্যে বলেন, ‘৭ থেকে ৮ লাখ টাকা খরচ করে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপে পাড়ি না দিয়ে নিজেরা উদ্যোক্তা হোন। কয়েকজন মিলে একটি ভাল প্রতিষ্ঠান গড়ে তুলুন। ইউরোপে গেলেই কেবল সোনার হরিণ ধরা হয় না।
লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে সাগরে ডুবে নিহত কয়েকজন বাংলাদেশির লাশ পাওয়া গেছে। ৩৯ জন নিখোঁজ রয়েছেন। এদের মধ্যে ২২জনই সিলেট অঞ্চলের।
দুর্ঘটনার পর বেঁচে যাওয়া যুবকদের মাধ্যমে এসব তথ্য পাওয়া গেছে জানিয়ে মন্ত্রী বলেন, বেশ ক’জন দালালের পরিচয় পাওয়া গেছে। নিখোঁজ সিলেটের এক যুবকের ভাই ওই দালালের বিরুদ্ধে মামলা করেছে। সে ঢাকা থেকে গ্রেফতারও হয়েছে। এটা ভাল পদক্ষেপ। এদের শাস্তি হওয়া উচিত।

শর্টলিংকঃ